বুধবার, ১৬ ডিসেম্বর, ২০২০

মোদী সরকার কি কৃষক দরদী সরকার ?


কেন্দ্রের মোদি সরকার কি কৃষক-শ্রমিক দরদী সরকার??

জনগনের ভোটে নির্বাচিত সরকার যে সবসময় জনগণের সরকার হবে, তা নাও হতে পারে।

কেন্দ্রের মোদি সরকার জনগণের দ্বারা নির্বাচিত সরকার। কিন্তু দেখুন সেই সরকার যতগুলো নতুন আইন এনেছেন ।তার একটাও কি জনগণের ভালোও জন্য....??
কেন্দ্রের আনা কৃষি বিল― কৃষক বিরোধী বিল।
কেন্দ্রের আনা নাগরিকত্ব বিল ― ভারতের নাগরিক বিরোধী।
কেন্দ্রের আনা চিকিৎসা বিল ― আধুনিক চিকিৎসা বিরোধী।
তাহলে এই আইন গুলো কাদের ভালোর জন্য??

কৃষি বিল যদি কৃষকদের মঙ্গলের জন্য, কৃষকদের ভালোর জন্য হতো , তাহলে দেশব্যাপী এতো কৃষক-শ্রমিক আন্দোলন হত না। ?কৃষি বিলের বিরুদ্ধে দেশের কৃষকরা সম্মিলিত ভাবে আন্দোলনে নেমেছে। তাহলে কার স্বার্থে মোদি সরকার এই কৃষি বিল পাশ করল??

শীতকালে  নেতা মন্ত্রীরা যখন লেপের নীচে আরামে নিদ্রামগ্ন ।সেই সময় শীতের ঠান্ডা উপেক্ষা করেই দিল্লির রাজপথে দিন রাত্রি এক করে  কৃষকরা কালা আইনের বিরোধিতা করছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে কোটি কোটি মানুষ এই কৃষক আন্দোলনকে সমর্থন জানাচ্ছে। অনেকে সরকারের দেওয়া সম্মানীয় উপাধি , পুরস্কার ফিরিয়ে দিয়ে এই কৃষি আইনের প্রতিবাদ করছে। তবুও মোদি সরকারের  কিছু আসে যায় না।
কারন মোদি সরকার গরিব বিরোধী সরকার।
মোদি সরকার কৃষক বিরোধী সরকার।
মোদি সরকার শ্রমিক বিরোধী সরকার।
মোদি সরকার আদিবাসী বিরোধী সরকার।
মোদি সরকার সংখ্যালঘু সম্প্রদায় বিরোধী সরকার।
মোদি সরকার দলিত বিরোধী সরকার।

তাই কৃষক আন্দোলন এক মাস পেরিয়ে গেলেও মোদিজী কৃষকদের প্রতি নূন্যতম সম্মান জানিয়ে আলোচনায় একবারও  বসেনি। কৃষকের ন্যায্য দাবিকে মূল্য দিয়ে কৃষক বিল প্রত্যাহার করে নি।
তবে হ্যাঁ। মোদিজী দেশের অন্নদাতা কৃষকদের কাছে না গেলেও  তাঁর সরকারের প্রাণভোমরা আম্বানির ছেলে না নাতি কোন নার্সিংহোমে হয়েছে, সেখানে গিয়েছিলেন। আর যাবেই না কেন?? দেশের ধনকুবেররাই তো সরকারের নিয়ন্ত্রক!! 

অতিমারি - মহামারিতে দেশের মানুষ সর্বস্বান্ত। ঘরে ঘরে অর্থকষ্ট। কৃষক- শ্রমিক- যারা দিন আনে দিন খাই, সেই সমস্ত মানুষের যে কি কষ্টে দিন যাচ্ছে! তা একমাত্র ভুক্তভোগীরাই ভালো জানে। অতিমারি ক্লিষ্ট সময়ে, দেশের অর্থনীতি যখন প্রায় কোমায় চলে গেছে,সেই সময়  এক হাজার কোটি টাকা বাজেট পেশ করে নতুন সংসদ ভবন নির্মাণ করা হচ্ছে কার স্বার্থে??

©জামাল আনসারী
16/12/2020



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন