বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০

সময়ের সাথে সাথে

 সময়ের সাথে সাথে"

by জামাল আনসারী

তেরোটা বসন্ত কেটে গেল
দু জনের মাঝে এখন লোহিত সাগর।
তুমি আছ সেই রাজপ্রসাদে
    সোনার পালঙ্কে, এসি ঘরে।
       আমি আজও সেই অঁজ পাড়া
              গাঁয়ের ছোট্ট কুঁড়ে ঘরে।
এই ছোট্ট ঘরেই তোমার কেটেছে
                   কত সোনালী বিকেল ।

এখন আর বিকেল হয় না,
     অমাবস্যার রাত্রিই থাকে।
         তোমার এখন কত দাস দাসী ?
নামী দামী কোম্পানির আসবাব পত্র,
    ঝাঁ চকচকে মার্বেল।
        ডাইনিং টেবিলে রুপোর চামচ।

তোমার কি মনে হয় না?
   সেই প্রতিশ্রুতির কথা?
        স্কুলের অফিস ঘর ।
যেখানে তুমি প্রথম হাত  রেখেছিলে হাতে।
    কম্পিত ঠোঁটের আলিঙ্গনে
           বলেছিলে, যদি পৃথিবীটাও  পাল্টে  যায় ,
                 তবুও হাতটি থাকবে তোমারই হাতে।
মনে পড়ে কি সেই পাথর  বাঁধানো নদী ঘাট?
          হাজারো পূর্ণিমার সেই একমাত্র নীরব সাক্ষী।

সময়ের সাথে সাথে কি সবাই পাল্টে যায়?
       পাল্টে গেছে সেই চড়ুই পাখিটি।
প্রতি বছরই স্কুলের অফিস ঘরে
        কাটিয়ে দিত যৌবন কাল।
সেই পাখি আজ  আর নেই,
        কোথায় চলে গেছে তাও জানি না ।
এসেছে নতুন অতিথি এক ঝাঁক কবুতর।
     তুমিও আজ পাল্টে গেছ তাই না?
            পেয়েছ রাজপুত্র,মনের মতো ঘর ।

সময়ের সাথে সাথে পাল্টায় নি শুধু আমি।
আমার হৃদয় জুড়ে তেরো বছরের স্মৃতিরা জেগে আছে।
       তুমি ভুলে গেলেও
             তারা কি আমাকে ভুলে যেতে পারে?
না,  কখনোই পারে না।
স্বপ্নের মধ্যেই আমাকে নিয়ে যাই ,
সেই পাথর বাঁধানো নদীর ঘাটে,
স্কুলের অফিস ঘরে।

স্মৃতি গুলিকে ধরে আছাড় মারতে চাই
কিন্তু কখনোই পারি না।
সময়ের সাথে সাথে সবাই পাল্টে যায়,
পাল্টায় নি শুধু আমি।

#জামাল আনসারী
25 / 04 / 2017


জামাল আনসারী



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন