শনিবার, ১ আগস্ট, ২০২০

আমার দেশ



মহান ভারতবর্ষ আমার দেশ।
এটাই আমার মাতৃভূমি, জন্মভূমির দেশ।
তাই প্রাণপ্রিয় আমার দেশকে ভালোবাসি----
ভালোবাসি আমার দেশের প্রতিটি মানুষ।
আমার হৃদয়ের শেষ রক্ত বিন্দু দিয়ে, 
আমার দেশের নিঃস্বার্থ সেবা করে যাব, 
এই হোক দৃঢ় অঙ্গীকার, যতক্ষন থাকবে চেতনা,হুশ।

জানিয়ে রাখি,আমি অন্তর্যামী নয়, 
নয় কোন ভণ্ড জ্যোতিষী।
তবুও আমি বুঝতে পারি, আমার মন প্রাণ দিয়ে,
জন্মভূমি,আজ তুমি ভালো নেই,
ওগো আমার মাতৃভূমি স্বদেশ।
অনুভব করি,তোমার হৃদয়ে গভীর ক্ষত, 
দু চোখ দিয়ে গঙ্গা বয়ে যায়।

কু চক্রীদের ছড়ানো বিষবাষ্পের তেজস্ক্রিয়তা,
খুন, ধর্ষণ, সুন্দরের সন্মান হানি,
নীরবে নিভৃতে দেখতে দেখতে
তোমার দম বন্ধ হয়ে আসছে ।
কিন্তু না, হতাশ হইও না।
তাদের শত চেষ্টাএকদিন না একদিন ব্যর্থ হবেই।

যে দেশ রত্ন প্রসবিনী,
রবীন্দ্রনাথ,নেতাজি,দেশবন্ধু চিত্তরঞ্জনের দেশ।
এই দেশে বসে নজরুল ইসলাম গেয়েছে,
তার কাব্যে, সংগীতে, সাম্যের মহাবানী।
দেশের সংবিধানের যিনি সার্থক রূপকার,
সেই মহাপুরুষ ভিমরাও আম্বেদকরকে
আপামর ভারতবাসী সবাই চিনি।

এখানে হিংসার নেই কোন স্থান।
দেশের সংবিধান দিয়েছে সবার সমান অধিকার।
কিন্তু আজ......
আকাশে ঘন কালো মেঘের ঘনঘটা।
প্রকাশ্য রাজপথে পেশীশক্তির আস্ফালন।
বুভুক্ষু পেটে খিদের আগুন জ্বলে।
বাঁচার তাগিদে,খাদ্যের দাবীতে সোচ্চার,
শিশুরাও খাতা, কলম ছুঁড়ে ফেলে
দুবেলা একমুঠো ভাতের জন্য
মারণাস্ত্র নিয়েছে আজ সেই হাতে তুলে।

দেশের নেতা-মন্ত্রীরা প্রকাশ্য দিবালোকে
গনতন্ত্রকে গলা টিপে হত্যা করেই
শবদেহের উপর দুরন্ত গতিতে ছুটে যায়।
 নীচে চাপা পড়ে প্রতিবাদী কন্ঠস্বর।
এগিয়ে চলে অপ্রতিরোধ্য যজ্ঞের রথ।
ভারতের ধর্ম নিরপেক্ষতার ফাটলের মাঝেই,
জিহ্বা লকলক করে কালনাগিনী,
সুযোগ সন্ধানী সাম্প্রদায়িক দল
খুজেঁ পাই হিংসা ছড়ানো নিত্য নতুন পথ।



দেশপ্রেমের জার্সি গায়ে, 
বিরুদ্ধ সুরকে দমিয়ে দিতে উদ্যত,
মেতে উঠেছে যুদ্ধ যুদ্ধ খেলায়, 
 সাজানো এনকাউন্টার মুছে দেই
 সিঁথির লাল টকটকে সিঁদুর।
ভোরের শিউলি ফুলর মতো ঝরে পড়ে, 
এক একটি তরতাজা যুবকের প্রান।

আমার প্রিয় মাতৃভূমি দেশ, 
আজ তুমি ভালো নেই।
হৃদয়ের তোমার গভীর ক্ষত,
অশ্রু সজল নয়ণ, জীর্ণ মলিন বেশ।
কিন্তু এখুনি নয় পরাজয়, 
চেয়ে দেখো, কালরাত্রি শেষ হয়েছে,
এগিয়ে আসছে দেশের শুভবুদ্ধিসম্পন্ন মানুষ।
তবে কি আর নেই কোন ভয়?
রাত্রির অন্ধকার ভেদ করে উদিত হবে সূর্য, 
সত্যের হবেই একদিন জয়।

20 / 06 / 2017

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন