বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০

আগুনের পরশমণি গান ও রোদ্দুর রায়

 আগুনের পরশমণি গান ও রোদ্দুর রায় সম্পর্কে একটি ছোট্ট আলোচনা

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি বিখ্যাত গান " আগুনের পরশমণি।"  যে গানের সুর আপামর বাঙালীর হৃদয়ে নব প্রানের সঞ্চার করে, হৃদয়কে  আন্দোলিত করে। 

সেই রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা "আগুনের পরশমণি" গানটি আজ আবার youtube এ শুনলাম।

 সত্যি বলছি গানটি শুনে কি জানি আজকে ভয়ে চমকে উঠেছি।

 বর্তমানে কিছু রবীন্দ্র সংগীতকার  রবীন্দ্র সংগীত চর্চা কে এমন জায়গায় নিয়ে গেছে যে ,আপনি একবার রোদ্দুর রায়ের কন্ঠে গাওয়া "আগুনের পরশমণি"গানটি শুনলে আপনার শরীরের পা থেকে মাথা পর্যন্ত লোম খাঁড়া হয়ে যাবে। আমাদের দেশ স্বাধীন।এখানে স্বাধীন ভাবে সংগীত চর্চা করার অধিকার সবারই আছে। তাই বলে সঙ্গীতকে বিকৃত করে, অশ্লীল মুখভঙ্গি করে গান গাওয়ার বা সেই গানকে youtube এর মত সোশ্যাল নেটওয়ার্কিং প্রকাশ করার অধিকার কারো থাকা উচিত বলে আমি অন্তত মনে করি নাই। রোদ্দুর রায়, কতবড় রবীন্দ্র সঙ্গীত শিল্পী ?? তা আমি জানি নাই। তবুও বলছি, রোদ্দুর রায় যত বড়ই সঙ্গীত শিল্পী হোক বা যত বড়ই মহান মানুষ হোক  এই ভাবে বেসুরে  রবীন্দ্র সঙ্গীত গেয়ে তিনি সমগ্র সংগীত প্রেমীকে অপমানিত করেছেন।  তিনি সেই বেসুরে গাওয়া " আগুনের পরশমণি" গানটি youtube পোস্ট করে নিজের শিল্পী স্বত্তাকে কতটা মহিমান্বিত করেছেন, তা আমার জানা নেই! সমস্ত সঙ্গীত শিল্পীকেই বলছি, যদি ভালো গান না গাইতে পারেন, ছেড়ে দিন, অন্য কেউ গাইবে। আপনাকে গাইতেই হবে ,এমন কোনো কথা নেই।পারলে ভালো গান করুন, এমন বেসুরে গান গেয়ে সংগীতকে অপমান করবেন না। 

যদি সময় থাকে ,তাহলে একবার "আগুনের পরশমণি" গানটি শুনে দেখতে পারেন। আমি নীচে রোদ্দুর রায়ের কন্ঠে গাওয়া গানের লিঙ্কটি দিলাম। 

দেখুন....


https://youtu.be/0klvL_aVu98


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন